হঠাৎ কর্মীদের মাথায় হাত, বিশাল ছাঁটাইয়ের দিকে মাইক্রোসফট কোম্পানি

by SmartCareer
microsoft

মাইক্রোসফট কোম্পানি মিডিয়া রিপোর্ট অনুযায়ী তার প্রতিষ্ঠানের মানবসম্পদ এবং প্রকৌশল বিভাগে হাজার হাজার কর্মীকে ছাাঁটাই করার পরিকল্পনা গ্রহণ করেছে।
বিশেষ করে মার্কিন প্রযুক্তি খাতে বেশি কর্মী ছাঁটাই করবে। যেখানে Amazon এবং Meta Platforms বড় কোম্পানিগুলো কর্মীসংস্থানের চাহিদা হ্রাসকরণের সিদ্ধান্ত অলরেডি গ্রহণ করেছে।

মর্নিংস্টার এর বিশ্লেষক মি. ড্যান রোমানফ বলেছেন, বিশ্ব অর্থনৈতিক মন্দার কারণে মাক্রোসফটের মতো বৃহৎ কোম্পানিগুলো কর্মীর চাহিদা কমাতে যাচ্ছে।
ইউকে সম্প্রচারকারী বিখ্যাত গণমাধ্যম ’স্কাই নিউজ’ মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছেন মাইক্রোসফট কোম্পানি প্রায় 5 শতাংশ বা প্রায় 11,000 জন জনবল কমানোর পরিকল্পনা গ্রহণ করেছে। যেটি হচ্ছে মাইক্রোসফট কোম্পানির প্রায় এক-তৃতীয়াংশ জনবল।

Bloomberg রিপোর্টে বলা হয়েছে, গত বছরের অন্যান্য ছাঁটাই এর তুলনায় এবারের ছাঁটাই কার্যক্রম উল্লেখযোগ্যভাবে বড় হবে। এ ব্যাপারে মাইক্রোসফট কোম্পানি প্রতিবেদনে মন্তব্য করতে অস্বীকার করেছে।

অফিসিয়াল তথ্য অনুসারে, 30 জুন-2022 পর্যন্ত কোম্পানির 221,000 পূর্ণ-সময়ের কর্মচারী কর্মরত ছিল, যার মধ্যে 122,000 মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থানরত আর বাকি 99,000 আন্তর্জাতিকভাবে বিভিন্ন দেশে ছিল।

মাইক্রোসফ্ট তার ক্লাউড ইউনিট Azure-এ বৃদ্ধির হার বজায় রাখার জন্য চাপের মধ্যে রয়েছে, ব্যক্তিগত কম্পিউটারের বাজারে কয়েক চতুর্থাংশ মন্দার পরে উইন্ডোজ এবং ডিভাইসের বিক্রয়কে ক্ষতিগ্রস্থ করেছে।
কোম্পানিটি গত বছরের জুলাইয়ে বলেছিল যে অল্প সংখ্যক কর্মী বাদ দেওয়া হয়েছে। অক্টোবরে, নিউজ সাইট অ্যাক্সিওস জানিয়েছে যে মাইক্রোসফ্ট বিভিন্ন বিভাগে 1,000 এর কম কর্মী ছাঁটাই করেছে। সুত্র: দি ডেইলি স্টার

You may also like